শিরোনাম :
চট্টগ্রামের পটিয়াতে ৫টি বৌদ্ধ বসত বাড়ি আগুনে পুড়ে ছাই প্রকাশ হলো Fagun Bangla Films এর স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘লাভ স্টোরী’ রাধা কৃষ্ণ রুপে ‘শ্যাম পিরিতে’ গানে প্রীতম খান ও প্রিয়াঙ্কা পুলিশ সদস্যদের জন্য গণপূর্ত অধিদপ্তর-৩ এর আইসোলেশন ইউনিট প্রস্তুত ঈদের একক নাটক ‘‘চলো পালাই” তোমাতেই আমি ফাহমিদা আক্তার প্রমি কষ্ট কাহন কাজী রফিক কালাম বিএফডিসিতে জীবাণুনাশক টানেল স্থাপন করেছে শিল্পী সমিতি রাসেল এর বাংলা কবিতা ‘মুক্তি’ করোনা ভাইরাস এর কারনে “চিরতরে” বাড়ি থেকে কাজ করতে পারবে কর্মীরা- টুইটার করোনা ভাইরাস নিয়ে শেখ জালালের গান ‘নিজে বাচুন’ রাজিয়া সুলতানার গল্প কার প্রকাশিত হলো ‘ ক্যাসিনো ’র অফিশিয়াল পোস্টার আবারো বিএইচ আকাশের গানে মডেল হলেন সানভি খান আমার সময় লাইভ আড্ডা ‘য় শামীম জামান ও রাইসা প্রমি’র কবিতা ” অনেক সময় পর “ পুলিশকে উৎসর্গ সনি-শাকিবার ” তোলপাড় ” প্রেয়সী (তালাত মাহমুদ) তালাত মাহমুদের করোনা ভাইরাস আমরা যদি সচেতন হই বিজয় আমাদের হবেই: প্রিয়াঙ্কা জামান করোনায় আক্রান্ত ৮০ শতাংশ রোগীর চিকিৎসার দরকার নেই: স্বাস্থ্যমন্ত্রী প্রমির “ওদের প্রতি ধিক্কার” বাংলাদেশের হাসপাতাল ব্যবস্থাপনা নিয়ে কিছু কথা! ফাহমিদা আক্তার প্রমি’র “তোমার ইচ্ছে” অভিনয়ের পাশাপাশি নায়িকাদের সে’ক্স অ্যাপিল এবং ফি’গারও জরুরি: অনিন্দিতা ফিরে এলো বৈশাখ… প্রধানমন্ত্রীর ৪ পরিকল্পনা অর্থনীতি পুনরুদ্ধারে ফেসবুক আনলো নোটিফিকেশনে কোয়াইট মোড! ফরিদুল হাসানের তারকাবহুল ধারাবাহিক ‘বাউন্ডুলে’ কোভিড-১৯ সর্বশেষ আপডেট (ভিডিও) ঘরবন্দি শাহনূর, বাজার পাঠালো শিল্পী সমিতি অসচ্ছল মানুষের পাশে নাজমুল ইসলাম শেষপর্যন্ত রাস্তায় জন্ম নিলো নবজাতক শিশু কতো জন আক্রান্ত কোন কোন জেলায়? লোকগানকে সারা বিশ্বের মধ্যে প্রতিষ্ঠিত করতে চাই: সুজন চক্রবর্তী ম্যাজিক বাউলিয়ানা
শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ১০:৫১ পূর্বাহ্ন

বাংলাদেশে কোরোনা লাইভ আপডেট

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
২,৯৪৯
৩৭
২,৮৬২
১৩,৪৮৮
সর্বমোট
১৭৮,৪৪৩
২,২৭৫
৮৬,৪০৬
৯০৪,৫৮৪

বেক্সিমকো তৈরি করেছে করোনা চিকিৎসার ওষুধ

নিজস্ব প্রতিবেদক : / ৪৩৫ বার পড়া হয়েছে :
আপডেট : সোমবার, ৬ এপ্রিল, ২০২০
Sangbaddaily.net corona virus
Sangbaddaily.net corona virus

বাংলাদেশের শীর্ষস্থানীয় ফার্মাসিউটিক্যাল সংস্থা বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস করোনভাইরাস রোগের (কোভিড -১৯) চিকিৎসার জন্য ব্যবহৃত একটি জাপানি ওষুধ তৈরি করেছে। সরকারি বিভাগ থেকে অনুমোদনের বিষয়টিও চূড়ান্ত। বেক্সিমকো সূত্র জানায়, ওষুধ কেবলমাত্র ফার্মাসিস্টদের দ্বারা পরামর্শ দেওয়া হলে রোগীদের ক্ষেত্রে প্রয়োগ করা যেতে পারে। তবে এই মুহুর্তে এটি বাজারে পাওয়া যাবে না। এদিকে,বিকন  ফার্মা নামে আরেকটি ফার্মাসিউটিক্যাল সংস্থা ওষুধটি তৈরি করছে বলে জানা গেছে। অস্ট্রেলিয়ার এবিসি নিউজ এবং দক্ষিণ চীন মর্নিং পোস্টের মতে, করোনা ডিজিজের  চিকিৎসার জন্য ব্যবহৃত জাপানি ড্রাগের জেনেরিক নাম ফ্যাভিপিরাভির । এটি জাপানি সংস্থা ফুজি ফিল্ম তৈরি করেছে, এটি তোয়ামা কেমিক্যাল ইনফ্লুয়েঞ্জার একটি অঙ্গ। ড্রাগের ব্র্যান্ড নাম অ্যাভিগান ।

চীনের বিভাগীয় বিভাগের মতে ওষুধটি করোনারি হার্ট ডিজিজের নিরাময়ে খুব কার্যকর। তবে জাপান করোনারি সংক্রমণের চিকিত্সার চূড়ান্ত ওষুধ এখনও অনুমোদন দেয়নি। তারা পরীক্ষা-নিরীক্ষা করছে।

এ প্রসঙ্গে বেক্সিমকো ফার্মার সিওও রাব্বি রেজা বলেছিলেন যে বিভিন্ন দেশ বিভিন্ন ওষুধের পরীক্ষা করছিল। আমরা রেমডেসিভির  ব্যতীত সবকিছুই বিল্ডিং এবং স্টোর করছি। কোনওটি কার্যকর ও অনুমোদিত বলে দেখানো হলে আমরা সরকারকে সরবরাহ করতে সক্ষম হব। তিনি বলেছিলেন যে আইভারমেকটিনের কাঁচামাল নিয়ে আসছে। এটা তৈরি  করা হবে। করোনা ভাইরাসের চিকিৎসার ক্ষেত্রে আইভারমেকটিন আরও কার্যকর হতে পারে। তিনি বলেছিলেন এটি সস্তা এবং সহজলভ্য। তিনি বলেন, বেক্সিমকো কেবল ফ্যাভিপিরাভির নয়, সচারচর চিকিৎসার জন্য ব্যবহৃত একটি traditional ওষুধ বাদে সবই তৈরি করছেন। আমরা চাহিদা মতো এই ওষুধ সরকারকে দেব।


আরও সংবাদ :