শিরোনাম :
চট্টগ্রামের পটিয়াতে ৫টি বৌদ্ধ বসত বাড়ি আগুনে পুড়ে ছাই প্রকাশ হলো Fagun Bangla Films এর স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘লাভ স্টোরী’ রাধা কৃষ্ণ রুপে ‘শ্যাম পিরিতে’ গানে প্রীতম খান ও প্রিয়াঙ্কা পুলিশ সদস্যদের জন্য গণপূর্ত অধিদপ্তর-৩ এর আইসোলেশন ইউনিট প্রস্তুত ঈদের একক নাটক ‘‘চলো পালাই” তোমাতেই আমি ফাহমিদা আক্তার প্রমি কষ্ট কাহন কাজী রফিক কালাম বিএফডিসিতে জীবাণুনাশক টানেল স্থাপন করেছে শিল্পী সমিতি রাসেল এর বাংলা কবিতা ‘মুক্তি’ করোনা ভাইরাস এর কারনে “চিরতরে” বাড়ি থেকে কাজ করতে পারবে কর্মীরা- টুইটার করোনা ভাইরাস নিয়ে শেখ জালালের গান ‘নিজে বাচুন’ রাজিয়া সুলতানার গল্প কার প্রকাশিত হলো ‘ ক্যাসিনো ’র অফিশিয়াল পোস্টার আবারো বিএইচ আকাশের গানে মডেল হলেন সানভি খান আমার সময় লাইভ আড্ডা ‘য় শামীম জামান ও রাইসা প্রমি’র কবিতা ” অনেক সময় পর “ পুলিশকে উৎসর্গ সনি-শাকিবার ” তোলপাড় ” প্রেয়সী (তালাত মাহমুদ) তালাত মাহমুদের করোনা ভাইরাস আমরা যদি সচেতন হই বিজয় আমাদের হবেই: প্রিয়াঙ্কা জামান করোনায় আক্রান্ত ৮০ শতাংশ রোগীর চিকিৎসার দরকার নেই: স্বাস্থ্যমন্ত্রী প্রমির “ওদের প্রতি ধিক্কার” বাংলাদেশের হাসপাতাল ব্যবস্থাপনা নিয়ে কিছু কথা! ফাহমিদা আক্তার প্রমি’র “তোমার ইচ্ছে” অভিনয়ের পাশাপাশি নায়িকাদের সে’ক্স অ্যাপিল এবং ফি’গারও জরুরি: অনিন্দিতা ফিরে এলো বৈশাখ… প্রধানমন্ত্রীর ৪ পরিকল্পনা অর্থনীতি পুনরুদ্ধারে ফেসবুক আনলো নোটিফিকেশনে কোয়াইট মোড! ফরিদুল হাসানের তারকাবহুল ধারাবাহিক ‘বাউন্ডুলে’ কোভিড-১৯ সর্বশেষ আপডেট (ভিডিও) ঘরবন্দি শাহনূর, বাজার পাঠালো শিল্পী সমিতি অসচ্ছল মানুষের পাশে নাজমুল ইসলাম শেষপর্যন্ত রাস্তায় জন্ম নিলো নবজাতক শিশু কতো জন আক্রান্ত কোন কোন জেলায়? লোকগানকে সারা বিশ্বের মধ্যে প্রতিষ্ঠিত করতে চাই: সুজন চক্রবর্তী ম্যাজিক বাউলিয়ানা
শনিবার, ০৮ অগাস্ট ২০২০, ১১:০২ অপরাহ্ন

বাংলাদেশে কোরোনা লাইভ আপডেট

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
২,৯৪৯
৩৭
২,৮৬২
১৩,৪৮৮
সর্বমোট
১৭৮,৪৪৩
২,২৭৫
৮৬,৪০৬
৯০৪,৫৮৪

প্রধানমন্ত্রীর ৪ পরিকল্পনা অর্থনীতি পুনরুদ্ধারে

নিজস্ব প্রতিবেদক : / ১৪০ বার পড়া হয়েছে :
আপডেট : সোমবার, ১৩ এপ্রিল, ২০২০
করোনাভাইরাস বৈশ্বিক অর্থনীতির ওপর বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করেছে। অর্থনীতির ওপর সম্ভাব্য বিরূপ প্রভাব কাটিয়ে উঠতে চারটি মূল কার্যক্রম নির্ধারণের কথা জানিয়েছন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রধানমন্ত্রীর ৪ পরিকল্পনা অর্থনীতি পুনরুদ্ধারে

করোনাভাইরাস বৈশ্বিক অর্থনীতির ওপর বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করেছে। অর্থনীতির ওপর সম্ভাব্য বিরূপ প্রভাব কাটিয়ে উঠতে চারটি মূল কার্যক্রম নির্ধারণের কথা জানিয়েছন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, যা চলতি অর্থ’বছরের বাকি তিন মাসে স্ব’ল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদে বাস্ত’বায়ন করা হবে।সোমবার জাতির উদ্দেশে দেয়া ভাষণে তিনি এসব পরিকল্পনা তুলে ধরেন।

চারটি কার্য’ক্রমের মধ্যে রয়েছে-
১. সরকারি ব্যয় বৃদ্ধি করা। এ ক্ষেত্রে কর্মসৃ’জনকেই প্রাধান্য দেওয়া হবে।
২. আর্থিক সহায়’তার প্যাকেজ প্রণয়ন। অর্থনৈতিক কর্মকাণ্ড পুনরু’জ্জীবিত করা, শ্রমিক-কর্মচা’রীদের কাজে বহাল রাখা এবং উদ্যোক্তাদের প্রতি’যোগিতার সক্ষমতা অক্ষু’ণ্ন রাখাই হলো আর্থিক সহা’য়তা প্যাকেজের মূল উদ্দেশ্য।
৩. সামাজিক সুরক্ষা কার্যক্র’মের আওতা বৃদ্ধি। এর মাধ্যমে দারিদ্র্য’সীমার নিচে বসবাস’কারী জনগণ, দিনমজুর এবং অপ্রাতিষ্ঠানিক কর্মকাণ্ডে নিয়োজিত জনসা’ধারণের মৌলিক চাহিদা পূরণে বিদ্যমান সামাজিক সুরক্ষা কার্যক্রমের আওতা বৃদ্ধি করা হবে।
৪. মুদ্রা সরবরাহ বৃদ্ধি করা। অর্থ’নীতির বিরূপ প্রভাব উত্তরণে মুদ্রা সরবরাহ এমনভাবে বাড়ানো হবে, যেন মুদ্রাস্ফীতি না ঘটে।

বিদ্যমান সামাজিক সুরক্ষা কার্যক্রমসমূহ অব্যাহত রাখার পাশাপাশি করোনাভাইরাসজনিত কারণে প্রান্তিক জনগোষ্ঠির সুরক্ষায় নেয়া ৫টি কর্মসূচিও তুলে ধরেন প্রধারমন্ত্রী। সেগুলো হচ্ছে:

১. স্বল্প-আয়ের মানুষদের বিনামূল্যে খাদ্য সামগ্রী বিতরণ করার জন্য ৫ লাখ মেট্রিক টন চাল এবং ১ লাখ মেট্রিক টন গম বরাদ্দ করা হয়েছে। এর মোট মূল্য ২ হাজার ৫০৩ কোটি টাকা।

২. শহরাঞ্চলে বসবাসরত নিম্ন আয়ের জনগোষ্ঠীর জন্য ওএমএস-এর আওতায় ১০ টাকা কেজি দরে চাউল বিক্রয় কার্যক্রম চালু করা হয়েছে। আগামী তিন মাসে ৭৪ হাজার মেট্রিক টন চাল এই কার্যক্রমের আওতায় বিতরণ করা হবে। এ জন্য ২৫১ কোটি টাকা ভর্তুকি প্রদান করতে হবে।

৩. দিন’মজুর, রিক্সা বা ভ্যান চালক, মটর শ্রমিক, নির্মাণ শ্র্রমিক, পত্রিকার হকার, হোটেল শ্র্রমিক’সহ অন্যান্য পেশার মানুষ যাঁরা দীর্ঘ ছুটি বা আংশিক লক-ডাউনের ফলে কাজ হারিয়েছেন তাঁদের নামের তালিকা ব্যাংক হিসাবসহ দ্রুত তৈরির করার নির্দেশ দেওয়া হয়েছে। এই তালিকা প্রণয়ন সম্পন্ন হলে এককালীন নগদ অর্থ সরাসরি তাঁদের ব্যাংক হিসাবে পাঠানো হবে। এখাতে ৭৬০ কোটি বরাদ্দ করা হয়েছে।

৪. সামাজিক সুরক্ষা কার্যক্রমের আও’তায় পরিচালিত ‘বয়স্ক ভাতা’ ও ‘বিধবা ও স্বামী নিগৃহীতা মহিলাদের জন্য ভাতা’ কর্ম’সূচির আওতা সর্বাধিক দারিদ্র্য’প্রবণ ১০০টি উপ’জেলায় শত’ভাগে উন্নীত করা হবে। বাজেটে এর জন্য বরাদ্দের পরিমাণ ৮১৫ কোটি টাকা।

৫. জাতির পিতার জন্মশত’বার্ষিকী উপলক্ষে গৃহীত অন্যতম কার্যক্রম গৃহহীন মানুষদের জন্য গৃহ নির্মা’ণ কর্মসূচি দ্রুত বাস্তবায়ন করা হবে। এ বাবদ সর্বমোট ২ হাজার ১৩০ কোটি টাকা বরাদ্দ করা হবে। কেউ গৃহ’হীন থাকবেন না।

 পূর্বের সংবাদ- sangbaddaily.net/145


আরও সংবাদ :